স্মার্টফোনের ব্যাটারি পারফরম্যান্স ধরে রাখার উপায়

মোবাইল টিপস June 17, 2016 988
স্মার্টফোনের ব্যাটারি পারফরম্যান্স ধরে রাখার উপায়

স্মার্টফোন মানেই নানা আকর্ষণীয় ফিচারের সমারোহ। পাশাপাশি লোভনীয় সব অ্যাপ-এর দুনিয়া। কিন্তু স্মার্টফোন নিয়ে বড় অভিযোগ হচ্ছে, চার্জ ফুরিয়ে যায় দ্রুত এবং ব্যাটারিও খারাপও হয় তাড়াতাড়ি।


মূলত সঠিকভাবে স্মার্টফোন চার্জ না দেওয়ার কারণেই ব্যাটারির পারফরম্যান্স দ্রুত কমে যায়। সুতরাং আপনার স্মার্টফোনের ব্যাটারির দীর্ঘদিন ভালো রাখতে কয়েকটি বিষয় খেয়াল রাখুন।


* ব্যাটারি ১০০ শতাংশ চার্জ করা উচিত নয়। কারণ ৮০ শতাংশ চার্জ হওয়ার পরই ব্যাটারির ‘সোয়েটিং পিরিয়ড’ শুরু হয়। তাই একটু কম চার্জ করা ব্যাটারির জন্য ভালো।


* ১০ শতাংশে চার্জ নেমে গেলেও আমরা অনেকসময় ফোন ব্যবহার করতে থাকি। এত অল্প চার্জ থাকা অবস্থায় স্মার্টফোন ব্যবহার করা উচিত নয়। কারণ কম চার্জে ফোন ব্যবহার করা হলে, ব্যাটারির ওপর বেশি চাপ পড়ে। তাই ব্যাটারি ক্ষমতা ১০ শতাংশে নেমে গেলে দ্রুত চার্জ দেওয়া উচিত।


* বাইরের উত্তাপ ফোনে যত কম লাগে, তত ভালো। কারণ ফোন যত গরম হয়ে ওঠে, ততই ব্যাটারির ক্ষমতা কমে। তাই ফোন হাতে না রেখে ব্যাগের ভেতর রাখা ভালো।


* রাস্তাঘাটে পাওয়ার ব্যাংকের প্রয়োজন পড়ে ঠিকই, তবে পাওয়ার ব্যাংক দিয়ে বেশি চার্জ দিলেও ব্যাটারির ক্ষতি হয়।


* চার্জে থাকা অবস্থায় ফোন ব্যবহার করলে তা গরম হয়ে ওঠে। এতে ব্যাটারির ক্ষতি হয়। কোনো কেসের মধ্যে রেখে চার্জ দিলেও ব্যাটারি গরম হয়ে ওঠে।


* ওভার চার্জিং করাও উচিত নয়। এর ফলে মারাত্মক ক্ষতি হয় ফোনের ব্যাটারির।


তথ্যসূত্র : জি নিউজ