কাঠের আসবাবও টিকবে দীর্ঘদিন

টুকিটাকি টিপস June 17, 2016 945
কাঠের আসবাবও টিকবে দীর্ঘদিন

আগেকার দিনের মানুষরা আভিজাত্যের প্রকাশ ঘটাতে কাঠের জিনিস ব্যবহার করত। বর্তমানেও এর কদর কিন্তু বিন্দুমাত্র কমেনি। বরং ঘর সাজাতে কাঠের ব্যবহার এখন আরও বেড়েছে। দীর্ঘদিন ব্যবহারে কাঠের এসব আসবাব এক সময় ফিকে হয়ে আসে। উজ্জ্বলতা হারিয়ে ফেলে। তখন ঘরের সৌন্দর্য কিছুটা হলেও নষ্ট হয়। যেহেতু এসব জিনিসপত্র কিছুদিন পরপরই পরিবর্তন সম্ভব নয়। তাই অনেকদিন টিকিয়ে রাখতে এবং উজ্জ্বলতা ধরে রাখতে এর নিয়মিত যত্ন নেওয়া জরুরি।


জেনে নিন কাঠের আসবাবপত্র দীর্ঘদিন টিকিয়ে রাখার কিছু টিপস....


সূর্যের আলো থেকে দূরে রাখুন

সূর্যের আলো কাঠের ময়েশ্চার শুষে নেয়। এ কারণে দ্রুত কাঠের আসবাবপত্র ভেঙ্গে যায়। এমনকি দ্রুত কাঠের রংও নষ্ট হয়ে যায়। তাই সূর্যের আলো এবং তাপ থেকে কাঠের আসবাবপত্র দূরে রাখাই ভালো।


পানি থেকে দূরে রাখুন

সবসময় কাঠের আসবাবপত্র পানি থেকে দূরে রাখুন। কুসুম গরম পানিতে সাবান পানি মিশিয়ে আসবাবপত্র পরিষ্কার করার কাজে ব্যবহার করতে পারেন। তবে এটি ব্যবহারের পর শুকনো কাপড় দিয়ে পানি মুছে ফেলুন। শক্ত, তেল চিটচিটের দাগগুলো টুথপিক দিয়ে উঠিয়ে নিন।


পলিশ ব্যবহার

কাঠের আসবাবপত্রে আঁচড়ের দাগ দূর করতে পলিশ ব্যবহার করতে পারেন। এক্ষেত্রে কাঠের রং অনুযায়ী পলিশ আঁচড়ের স্থানে হালকা করে লাগিয়ে নিন। এটি আঁচড়ের দাগ হালকা হয়ে যাবে।


পাতলা মোমের প্রলেপ

নষ্ট হওয়া থেকে কাঠের আসবাবপত্র রক্ষা করার জন্য মোমের পাতলা প্রলেপ কাঠের আসবাবপত্রের উপর লাগিয়ে দিন। তারপর ৩০ মিনিট অপেক্ষা করুন। কিছুটা শুকিয়ে গেলে আবার মোমের প্রলেপ লাগিয়ে দিন। ৩০ মিনিট পর আবার এটি করুন। এভাবে কয়েকবার করলে মোম কাঠের আসবাবপত্রকে ঘুণ পোকার হাত থেকে রক্ষা করে। ফলে এর স্থায়ীত্বও বেড়ে যায়।


তেল ব্যবহার না করা

অনেক আছেন যারা আসবাবাপত্রের ধুলাবালি পরিষ্কার করতে অলিভ অয়েল, নারকেল তেল কাপড়ে লাগিয়ে কাঠের আসবাবাপত্র মুছে থাকেন। এটি আসবাবপত্রকে তেলতেলে করে ধুলাবালি, ময়লাকে আকৃষ্ট করে। তাই তেল দিয়ে আসবাবপত্র মোছা থেকে বিরত থাকুন। এতে কাঠের জিনিসপত্র অনেকদিন টিকবে।