জান্নাতে যাওয়ার সহজ আমল

ইসলামিক শিক্ষা June 7, 2016 1,127
জান্নাতে যাওয়ার সহজ আমল

কিয়ামতের দিন হাসরের ময়দানে সবাই যখন ‘ইয়া নফসু’ ‘ইয়া নফসু’ বলতে থাকবে। কারণ দুনিয়ার কার কাজকে মহান আল্লাহ তা’য়ালা পছন্দ করেছেন কিংবা করেন নি, তা কেউ জানেন না।



তাই আল্লাহ তায়ালার সন্তুষ্ট অর্জনের জন্য আমাদের প্রত্যেককে অতিরিক্ত কিছু আমল করা দরকার। যা আপনাকে জাহান্নামের আগুন থেকে রক্ষা করবে। পাশাপাশি জান্নাতে যাওয়ার পথ সহজ করে দেবে।


প্রতিদিন সকাল ও সন্ধ্যায় ৩ বার করে পড়তে হয়ঃ اللَّهُمَّ إِنِّي أَسْأَلُكَ الْجَنَّةَ وَأَعُوذُ بِكَ مِنَ النَّارِ


উচ্চারণঃ আল্লা-হুম্মা ইন্নী আসআলুকাল


জান্নাতা ওয়া আ’উযু বিকা মিনান্নার।

অর্থঃ হে আল্লাহ! আমি আপনার কাছে জান্নাত চাই এবং জাহান্নাম থেকে আপনার কাছে আশ্রয় চাই।


রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেনঃ


“যে ব্যক্তি আল্লাহর কাছে ৩ বার জান্নাত প্রার্থনা করে, জান্নাত আল্লাহর কাছে দুয়া করে, হে আল্লাহ তাকে জান্নাত দান করো। যে ব্যক্তি আল্লাহর কাছে ৩ বার জাহান্নাম থেকে আশ্রয় প্রার্থনা করে, জাহান্নাম আল্লাহর কাছে দুয়া করে, হে আল্লাহ তাকে জাহান্নাম থেকে মুক্তি দাও”। (তিরমিযিঃ ২৫৭২, ইবনে মাজাহ ৪৩৪০, শায়খ আলবানি এই হাদীসটিকে সহীহ বলেছেন, সহীহুল জামি ৬২৭৫)।


উল্লেখ্য, সকাল সন্ধ্যায় ৭ বার “আল্লাহুম্মা আজিরনি মিনান্নার” পড়ার হাদীসটা জয়ীফ বা দুর্বল, শায়খ আলবানী সিলসিলা জয়ীফাহঃ ১৬২৪।


সুতরাং সেটা না পড়ে এই দুয়া পড়বেন, কারণ এটাতে জান্নাত চাওয়া ও জাহান্নাম থেকে মুক্তি চাওয়া দুইটা দোয়াই আছে, আর এটা সহীহ। “আল্লাহুম্মা আজিরনি মিনান্নার” থেকে "আল্লা-হুম্মা ইন্নী আসআলুকাল জান্নাতা ওয়া আ’উযু বিকা মিনান্নার" এই দুয়াটাই ভালো ও সহীহ।